ব্যক্তি মিডিয়াকে পর্যবেক্ষণ করা ভবিষ্যতের বড় চ্যালেঞ্জ: জিয়াউদ্দিন



পিআর অ্যান্ড করপোরেট কমিউনিকেশনস কনফারেন্সে বাংলাদেশের প্রতিনিধি হিসেবে বক্তব্য দেন জিয়াউদ্দিন আদিল। ছবি: সংগৃহীতপিআর অ্যান্ড করপোরেট কমিউনিকেশনস কনফারেন্সে বাংলাদেশের প্রতিনিধি হিসেবে বক্তব্য দেন জিয়াউদ্দিন আদিল। ছবি: সংগৃহীতপ্রথাগত মিডিয়া এবং ডিজিটাল মিডিয়ার বাইরেও এখন প্রত্যেক ফেসবুক ব্যবহারকারী মিডিয়া হিসেবে ভূমিকা রাখছেন। আর এই ব্যক্তি মিডিয়াকে পর্যবেক্ষণ করাই ভবিষ্যতের বড় চ্যালেঞ্জ বলে মন্তব্য করেছেন মাস্টহেড পিআর ও টপ অব মাইন্ড এর প্রতিষ্ঠাতা এবং প্রধান নির্বাহী (সিইও) জিয়াউদ্দিন আদিল।
এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, গত শুক্রবার ভারতের নয়াদিল্লির হোটেল সাংরিলায় অনুষ্ঠিত বিশ্বের সেরা পিআর (জনসংযোগ) প্রতিষ্ঠান এবং ঊর্ধ্বতন কর্মকর্তাদের নিয়ে অনুষ্ঠিত পিআর অ্যান্ড করপোরেট কমিউনিকেশনস কনফারেন্সে বাংলাদেশের প্রতিনিধিত্ব করার সময় এসব কথা বলেন জিয়াউদ্দিন আদিল। দক্ষিণ এশিয়ার খ্যাতনামা মিডিয়া গ্রুপ এক্সচেঞ্জ ফর মিডিয়া এই সম্মেলনের আয়োজন করে।
জিয়াউদ্দিন আদিল বলেন, বাংলাদেশের প্রেক্ষাপট কিছুটা ভিন্ন। তবে পুরোপুরি ভিন্ন বলা যাবে না। বাংলাদেশের জনগোষ্ঠীর ৬০ শতাংশের বেশির বয়স ২৫ বছরের নিচে। সার্ক দেশগুলোর মধ্যে সবচেয়ে তরুণ প্রজন্ম এখন বাংলাদেশে। প্রথাগত মিডিয়া, ডিজিটাল মিডিয়া এবং অন্যান্য মিডিয়া পরিমাপ করা যায়। কিন্তু যখন মিডিয়া ব্যক্তি পর্যায়ে চলে এসেছে, সকল ফেসবুক ব্যবহারকারী যখন মিডিয়া হয়ে উঠেছেন, তখন এদের পর্যবেক্ষণ এবং পরিমাপ করাটা গুরুত্বপূর্ণ। এখন প্রত্যেক ব্যক্তিই মিডিয়া। এই মিডিয়াকে পর্যবেক্ষণ করা ভবিষ্যতের বড় চ্যালেঞ্জ। এ সময় বাংলাদেশের পিআর ও কমিউনিকেশনস ইন্ডাস্ট্রির বিবর্তন, মিডিয়া ল্যান্ডস্কেপ, বাংলাদেশের প্রেক্ষাপটে বর্তমান অবস্থা ও ভবিষ্যৎ সম্ভাবনাসহ বিভিন্ন দিক তুলে ধরেন জিয়াউদ্দিন আদিল। চলতি বছরই জিয়াউদ্দিন আদিলকে পারসন অব দ্য ইয়ার অ্যাওয়ার্ডে ভূষিত করে সিঙ্গাপুর ভিত্তিক নিউজ এজেন্সি এশিয়া ওয়ান। পিআর অ্যান্ড করপোরেট কমিউনিকেশনস ইন্ডাস্ট্রি সেবায় বিশেষ অবদান রাখায় তাঁকে এই পুরস্কার দেওয়া হয়।
দুই দিনব্যাপী আয়োজিত এই সম্মেলনে ডিজিটাল ও সোশ্যাল পিআর, পলিটিক্যাল পিআর এবং ভবিষ্যতে কমিউনিকেশন ইন্ডাস্ট্রিতে কৃত্রিম বুদ্ধিমত্তার সম্ভাবনার মতো গুরুত্বপূর্ণ বিষয় উঠে আসে। সম্মেলনে বিশ্বের বিভিন্ন দেশের পিআর ও করপোরেট কমিউনিকেশনস এবং বহুজাতিক প্রতিষ্ঠানের শতাধিক নির্বাহী কর্মকর্তারা অংশগ্রহণ করেন। ভারতের ক্ষমতাসীন দল বিজেপির মুখপাত্র গৌরব ভাটিয়া, শিবসেনার মুখপাত্র প্রিয়াঙ্কা চর্তুবেদী ছাড়াও অন্যান্য রাজনৈতিক দল ও বহুজাতিক শিল্প সংগঠনের শীর্ষ নেতারা এবং বহুজাতিক প্রতিষ্ঠানের শীর্ষ কর্মকর্তারা এই সম্মেলনে উপস্থিত ছিলেন।
ইনডিপেনডেন্ট কমিউনিকেশন কনসালটেন্ট অনুপ শর্মার সঞ্চালনায় এই প্যানেল আলোচনায় আরও অংশ নেন ক্রসহেয়ার কমিউনিকেশনের সহ প্রতিষ্ঠাতা স্তুতি জালান, অ্যালিসন পার্টনারের ব্যবস্থাপনা পরিচালক প্রণব কুমার, এভিয়ান উইয়ের এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট গিরিস হারিয়া এবং কমউইসারের সহ-প্রতিষ্ঠাতা আমান আব্বাস।

0 comments:

Post a Comment